এক কাপ চা ও প্রজন্ম
- হাবিবা রিমু ০২-০৫-২০২৪

বিশাল শুন্য ঘরে বেশ বড় এক টেবিল
তাতে রাখা দুই কাপ ধূয়া উঠা গরম চা,
আর টেবিলের দুই পাশে মুখোমুখি দুই প্রজন্ম;
আমি যার তৃতীয় প্রজন্ম তিনি আর আমি।
প্রথম প্রজন্ম কাঁপা কাঁপা হাতে স্পর্শ করল চায়ের কাপ
তৃতীয় প্রজন্মকে লক্ষ করছে সে ভীত চোখে,
তৃতীয় প্রজন্ম ও চুমুক দিয়ে লক্ষ করছে প্রথম প্রজন্মকে
তবে ভীত চোখে নয়, গভীর ভালোবাসা আর মায়া নিয়ে।
শুরু হল গল্প যা শুরু করল তৃতীয় প্রজন্ম, কুশলাদি জিজ্ঞাসা করে।
প্রথম প্রজন্ম এখন আর ভীত নয় বেশ সহজ স্বাভাবিক,
অপর প্রজন্মকে জানার আগ্রহ থেকে দুই প্রজন্মই
পরস্পরকে ছুড়ে দিচ্ছে নানা প্রশ্নের তীর।
জমে উঠেছে দুই প্রজন্মের গল্প
টেবিলে বাড়ছে চায়ের কাপের সংখ্যা,
আর তার সাথে ভারী হচ্ছে সময়ের পাল্লা।
রাতের প্রথম প্রহরে শুরু হওয়া গল্প চলছে রাতের দ্বিতীয় প্রহরে ও।
দুই প্রজন্ম আজ এক হয়েছে এক কাপ চায়ের মাঝে,
শেষ পর্যন্ত এক কাপ চা ই হল প্রজন্ম ব্যবধান প্রতিরোধক!
তবে আজ থেকে,না না এখন থেকেই,
দুই প্রজন্মকে মুখোমুখি বসিয়ে তাদের হাতে দেয়া হোক
লিকার, চিনি আর দুধ মিশ্রিত এক কাপ চা,
তুবড়ি ছুটুক কথার, ঝড় উঠুক চায়ের কাপে
আর ঘুচে যাক সব তথাকথিত ব্যবধান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।